শনিবার, ০৪ মে ২০২৪, ০৫:৪৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
নিউ ইয়র্কে গাজার যুদ্ধ বন্ধ করতে বাইডেনের রাস্তা বন্ধ করে ইহুদিদের বিক্ষোভ

নিউ ইয়র্কে গাজার যুদ্ধ বন্ধ করতে বাইডেনের রাস্তা বন্ধ করে ইহুদিদের বিক্ষোভ

স্বদেশ ডেস্ক:

নিউ ইয়র্ক সিটিতে ইসরাইলবিরোধী বিক্ষোভের সময় ৬১ জনকে গ্রেফতার করা হয়েছে। তারা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্বাচনী তহবিল সংগ্রহ অভিযানের অংশ হিসেবে নিউ ইয়র্ক সিটিতে তিনটি যাত্রাবিরতির সময় পথরোধ করে বিক্ষোভ করছিল বলে পুলিশ জানিয়েছে। বিক্ষোভে বিপুলসংখ্যক ইহুদি অংশ নেয়।

নিউ ইয়র্ক পুলিশ বৃহস্পতিবার সকালে নিশ্চিত করে যে ম্যানহাটনের ফিফথ অ্যাভেনিউয়ে বাধা সৃষ্টিকারী বিক্ষোভে অংশগ্রহণের জন্য ৬১ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদেরকে ছেড়ে দেওয়ার বদলে আদালতে সোপর্দ করা হয়েছে।
একটি বেসরকারি বাসার সামনের রাস্তা অবরোধ করে কয়েকটি বিক্ষোভ হয়। বিক্ষোভকারীরা গাজায় ইসরাইলের ’হামলায়’ বাইডেনের সমর্থন প্রদানের প্রতিবাদ করে। ইসরাইল গত ৭ অক্টোবর থেকে গাজায় হামলা চালাচ্ছে।

যাদেরকে গ্রেফতার করা হয়েছে, তাদের মধ্যে কয়েকজন জিওশ ভয়েস ফর পিস নামের একটি সংগঠনের সদস্য। এই সংগঠনটি তাদের ইনস্টাগ্রাম পোস্টে এ তথ্য জানিয়েছে। একটি ভিডিওতে দেখা যায়, বিক্ষোভকারীরা ’ফ্রি ফ্রি প্যালেস্টাইন’ স্লোগান দিচ্ছে।
ওই পোস্টে বলা হয়, ‘আপার ইস্ট সাইডে একের পর এক প্রাইভেট ফান্ডরাইজারে সফর করার চেষ্টা করার সময় শত শত ইহুদি প্রেসিডেন্টের মটরবহর রুটে বাধা দেওয়ার জন্য গ্রেফতার হয়েছে।’

বিক্ষোভকারীদের জামায় লেখা ছিল ‘ইহুদিরা এখনই যুদ্ধবিরতি চায়!’
তবে বাইডেন তার তৃতীয় ধনী মেজবান মুরিন হোয়াইটের বাসায় অবতনের সময় পুলিশ বিক্ষোভকারীদের সরিয়ে দেয়। উল্লেখ্য, এই হোয়াইটের স্বামী স্টিভেন রাটনার সাবেক মেয়র বিলিয়নিয়ার মাইক ব্লুমবার্গের সম্পদের ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছেন।
এক বিক্ষোভকারী মিডিয়াকে জানান, তিনি বিক্ষোভে যোগ দিতে তার চাকরি ফেলে এসেছেন।

২৯ বছর বয়স্ক ওই নারী বলেন, ‘আমরা এই যুদ্ধবাজকে আমাদের রাস্তায়, আমাদের নগরীতে চলাচল করতে দেখতে চাই না। আমরা চাই না, তিনি আমাদের নামে মৃত্যু আর ধ্বংস সৃষ্টি করুন।’ তিনি যে সুয়েটার পরে এসেছিলেন, তাতে লেখা ছিল ‘যুদ্ধবিরতি’।

তিনি বলেন, ‘তিনি [বাইডেন] যখন আমাদের নগরীতে থাকবেন, তখন আমাদের মধ্যে সংহতিনাশক ছাড়া আর কোনো অনুভূতি সৃষ্টি হবে না।’
আগামী প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য এখন তহবিল সংগ্রহে ব্যস্ত রয়েছেন বাইডেন। তিনি সম্ভবত ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে লড়াই করবেন।
সূত্র : নিউ ইয়র্ক পোস্ট

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877